ভারতের হাতেই যে উঠতে যাচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ গদা, বোঝা যাচ্ছিল আগ থেকেই। বাকি ছিল আনুষ্ঠানিক ঘোষণা। ঘোষণাটা আইসিসি দিয়ে থাকে সাধারণত ১ এপ্রিল। আজ সেটিই দিল ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ জায়গাটা ধরে রাখায় এ বছরও গদা আর প্রাইজমানির এক মিলিয়ন ডলার (সাড়ে আট কোটি টাকা) পেল ভারত।

১১৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ভারত গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো জিতেছে টেস্ট সিরিজ। তার আগে দেশের মাঠে ধবলধোলাই করেছে ওয়েস্ট ইন্ডিজকে। কোহলির নেতৃত্বে দেশে কিংবা দেশের বাইরে টেস্টেও আক্রমণাত্মক ক্রিকেটের যে উদাহরণ তৈরি করেছে ভারত, পুরস্কারটা তাদের প্রাপ্যই ছিল। গত এক বছরে যে চারটি সিরিজ খেলেছে ভারত, জিতেছে তিনটিতেই। ইংল্যান্ডে সিরিজ হারলেও ভারতকে হারাতে ঘামই ছুটে গেছে ইংলিশদের।

আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের পুরস্কার দেওয়া হয় ১ এপ্রিলের মধ্যে যে দল র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকে, তাদের। সাধারণত বছরজুড়ে র‍্যাঙ্কিংয়ে পরিবর্তন এলে একে ওঠার সঙ্গে সঙ্গে গদার মতো দেখতে ট্রফিটার হাতবদল হয়। তবে প্রাইজমানি দেওয়া হয় শুধু ১ এপ্রিলে শীর্ষে থাকা দলকে। যে অঙ্কটা এক মিলিয়ন ডলারের!

টানা তৃতীয়বারের মতো নির্দিষ্ট এই তারিখে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ অবস্থান ধরে রেখে গদা আর টাকা দুটিই জিতে নিল ভারত। কদিন আগে বাংলাদেশকে ২-০ ব্যবধানে সিরিজ হারিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছে নিউজিল্যান্ড। পুরস্কার হিসেবে ১০৮ পয়েন্ট পাওয়া কেন উইলিয়ামসনের দল পাচ্ছে পাঁচ লাখ ডলার। তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকার প্রাপ্তি দুই লাখ ডলার।

আবারও টেস্ট চ্যাম্পিয়নশিপ গদা জিতে কোহলি চোখ রাখছেন এ বছরের শেষ দিকে শুরু হতে যাওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে, ‘আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ গদা আবারও ধরে রাখাটা আমাদের কাছে গর্বের। তিন সংস্করণেই আমাদের দল ভালো করছে। তবে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকাটা সব সময়ই অন্য রকম তৃপ্তি দেয়। সবাই জানি, টেস্ট ক্রিকেটের গুরুত্ব কতটা। বছরের শেষ দিকে শুরু হতে যাওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ভালো করতে এই স্বীকৃতি আমাদের কাজে দেবে নিশ্চিত।’

গদা ও চেক আনুষ্ঠানিকভাবে কবে হস্তান্তর করা হবে, সেটি অবশ্য এখনো জানায়নি আইসিসি। শুধু বলেছে, যথাসময়ে জানানো হবে।