KANE WILLIAMSON
KANE WILLIAMSON

বিশ্বকাপ ইতিহাসের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন কেন উইলিয়ামসন। এই রেকর্ড গড়ার পথে নিউজিল্যান্ড অধিনায়ক পেছনে ফেলেছেন সাবেক শ্রীলঙ্কান অধিনাযক মাহেলা জয়াবর্ধনেকে।

লন্ডনের লর্ডসে রোববার (১৪ জুলাই) ২০১৯ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছে স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। এই ম্যাচের আগে জয়াবর্ধনের রেকর্ড ভাঙতে এক রান দূরে ছিলেন উইলিয়ামসন। ভারতের বিপক্ষে সেমিফাইনালে ৬৭ রান করে লঙ্কান কিংবদিন্তকে ছুঁয়ে ফেলেছিলেন তিনি।

বিশ্বকাপে এক আসরে অধিনায়ক হিসেবে এখন ১০ ম্যাচে ৯ ইনিংসে উইলিয়ামসনের রান সংখ্যা ৫৭৮। তবে জয়াবর্ধন খেলেছেন ১১ ইনিংস। বর্ণাঢ্য ক্যারিয়ারে ইতোমধ্যেই অনেক রেকর্ডের মালিক বনে গেছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। আইসসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপে দারুণ নৈপুণ্য দিয়ে বলতে গেলে এককভাবেই দলকে ফাইনালে টেনে তুলেছেন তিনি। বিশ্বকাপের এক আসরে পাঁচশ’র বেশি রান করা চার অধিনায়কের একজন উইলিয়ামসন।

এছাড়া এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা দ্বিতীয় খেলোয়াড়ও তিনি। ২০০৩ আসরে তিন সেঞ্চুরি করে এ তালিকার শীর্ষে আছে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। উইলিয়ামসন সেঞ্চুরি করেছেন ২টি। সতীর্থ রস টেইলরের পর এক আসরে পাঁচশর বেশি রান করা নিউজিল্যান্ডের দ্বিতীয় খেলোয়াড়ও উইলিয়ামসন