ইংল্যান্ডে নতুন সংস্করণের ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টের ড্রাফটে বাংলাদেশের মোট ছয় ক্রিকেটারকে নাম

সাকিব আল হাসানের নাম জানা গিয়েছিল আগেই। এবার যোগ হলো আরও পাঁচ ক্রিকেটারের নাম। ইংল্যান্ডে নতুন সংস্করণের ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টের ড্রাফটে বাংলাদেশের মোট ছয় ক্রিকেটারকে রেখেছে ইসিবি। ইংল্যান্ডের আটটি দল নিয়ে ১০০ বলের এ টুর্নামেন্ট শুরু হবে আগামী বছরের ১৭ জুলাই থেকে।

সাকিব ছাড়াও বাংলাদেশের আরও পাঁচ ক্রিকেটার হলেন—তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন ও মোস্তাফিজুর রহমান। সাকিব ও তামিম রয়েছেন একই পারিশ্রমিক ক্যাটাগরিতে। তাঁদের ভিত্তিমূল্য ১ লাখ পাউন্ড (প্রায় ১ কোটি ৪২ লাখ টাকা)। আরও ১৫ ক্রিকেটার জায়গা পেয়েছেন এ ভিত্তি মূল্য তালিকায়। কাইরন পোলার্ড, রশিদ খান, শহীদ আফ্রিদি, গ্লেন ম্যাক্সওয়েল ও সুনীল নারাইন তাঁদের মধ্যে অন্যতম। ‘দ্য হানড্রেড’ টুর্নামেন্টে এটি দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তি মূল্য। শীর্ষ ১ লাখ ২৫ হাজার পাউন্ড ভিত্তি মূল্য তালিকায় রয়েছেন আট ক্রিকেটার—স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, কুইন্টন ডি কক, লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাদা, লাসিথ মালিঙ্গা ও ক্রিস গেইল।

মোট ১৬৫জন বিদেশি ক্রিকেটারের নাম নিবন্ধিত হয়েছে ড্রাফট তালিকায়। এর মধ্যে ৬৭জন ক্রিকেটারের কোনো ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়নি। অর্থাৎ টুর্নামেন্টে সুযোগ পেলে সবশেষ ভিত্তি মূল্য ৩০ হাজার পাউন্ড করে পাবেন তাঁরা। বাংলাদেশের পাশাপাশি আফগানিস্তান থেকেও ছয় ক্রিকেটারকে রাখা হয়েছে। বাংলাদেশ ও আফগানিস্তান থেকে ড্রাফটে থাকা ক্রিকেটারেরা খেলার সুযোগ পেলে নতুন দর্শক বাড়বে বলে মনে করছে ইসিবি। গত বিশ্বকাপে দুটি দলের ম্যাচেই গ্যালারিতে দর্শকসংখ্যা সন্তোষজনক ছিল। ক্রিকইনফো জানিয়েছে, আন্তর্জাতিক ম্যাচের চেয়ে ঘরোয়া ম্যাচে ‘জনসংখ্যাতাত্ত্বিক পরিচয়’ বেশি প্রভাব রাখে টিকিট ক্রয়ের ক্ষেত্রে—গবেষণায় তার প্রমাণ পেয়েছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

ক্রিকেটারদের মোট সাতটি ধাপের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে—১ লাখ ২৫ হাজার পাউন্ড, ১ লাখ পাউন্ড, ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড ও ৩০ হাজার পাউন্ড। প্রতিটি দল তাদের স্কোয়াডে ও একাদশে সর্বোচ্চ তিনজন বিদেশি ক্রিকেটার রাখতে পারবে। মোট আটটি দল নিয়ে শুরু হবে এ টুর্নামেন্টের প্রথম সংস্করণ। নারী ও পুরুষ সংস্করণে দুটি করে দল থাকবে তাদের। আগামী ২০ অক্টোবর নিলামের মাধ্যমে বিদেশি ক্রিকেটার বেছে নেবে দলগুলো। ড্রাফটে বিদেশি ক্রিকেটার রাখা হয়েছে মোট ১১টি দেশ থেকে। আয়ারল্যান্ডে ও নেপাল থেকেও বিদেশি ক্রিকেটার রাখা হয়েছে। দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের এ টুর্নামেন্টে না খেলার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছে সংবাদমাধ্যম। ভারত থেকে ড্রাফটে রয়েছেন শুধু হরভজন সিং। দল পেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়ও বলতে হতে পারে এ স্পিনারকে। জাতীয় দলের খেলছেন, এমন ক্রিকেটারদের বহির্বিশ্বের দেশে ঘরোয়া লিগে খেলার ব্যাপারে আপত্তি রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই)।