Ozil in danger of missing World Cup opener through injury
Ozil in danger of missing World Cup opener through injury

মেসুত ওজিলকে বরাবরই ফুটবলের বাইরে ধার্মিক চরিত্রে দেখেছে সবাই। জার্মানির হয়ে বিশ্বকাপজয়ী এ তারকা বিশ্বের বিভিন্ন দেশের শরণার্থীদের পাশে থেকেও বিভিন্ন সময় আলোচনায় এসেছেন। আরেকবার নিজের মহত্বের প্রমাণ দিলেন তিনি। এবার ১০০০ শিশুর অপারেশনের দায়িত্ব নিয়েছেন আর্সেনাল তারকা।

এমন সিদ্ধান্তের পেছনের কারণ হিসেবে জানা গেছে,বছর ছয়েক আগে আর্সেনালে যোগ দেন ওজিল। সেসময় উত্তর লন্ডনে একটি বাড়ি কেনেন তিনি। সেই বাড়ির দেয়ালে তার মা মিসেস গুলিজার ওজিল একটি বার্তা লিখে দেন। বার্তাটি ছিল, ‘মেসুত, এই পৃথিবীতে তুমি কেবলমাত্র একজন অতিথি। এই কথাটি কোনো দিন ভুলে যেও না। ঈশ্বর তোমাকে অন্যের থেকে একটু আলাদা করে সৃষ্টি করেছেন। কিন্ত সেটা শুধু তোমার নিজের ভালোর জন্য নয়। যদি তুমি তোমার সম্পদ গরিব লোকদের সাথে ভাগ না কর তাহলে তুমি আমার ছেলে নও!’

মায়ের লিখে যাওয়া কথাগুলো খুব ভালোভাবেই মনে গেঁথে রেখেছেন ওজিল। ফলে যখনই সুযোগ পান তখনই গরিবদের পাশে গিয়ে দাঁড়ান। সেই ধারাবাহিকতায় নিজের বিয়ের দিন সাবেক মিস তুর্কি এমাইন গালসকে জানিয়েছিলেন, তিনি প্রায় এক হাজার শিশুর কিডনির অপারেশনে সহায়তা করতে চান।

ওজিলের সামাজিক বিষয় দেখাশোনা করা এরকুট এ প্রসঙ্গে জানান, ‘গত বিশ্বকাপের সময় সে আমাকে বলে, এবার আরও বেশি কিছু করতে হবে। চলো এবার সারা বিশ্বের কয়েক হাজার শিশুর অপারেশনের দায়িত নিয়ে ফেলি।’

এ কাজে ওজিলের কমপক্ষে ১০ মিলিয়ন ইউরো খরচ হবে। তবে ওজিল নিজেকে মানবতার সেবায় নিয়োজিত করতেই অধিক পছন্দ করেন। এই কাজের পর আরো এক লক্ষাধিক মানুষকে খাওয়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন মেসুত ওজিল।