bangladesh cricket board bcb
bangladesh cricket board bcb

মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম প্রেসবক্সের ডাইনিংয়ে বিসিবি পরিবেশিত দুপুরের খাবার খেয়ে গত তিন দিনে অসুস্থ হয়েছেন অন্তত ২০ সাংবাদিক। এ ঘটনায় আজ বিসিবি সভাপতিকে পর্যন্ত অনানুষ্ঠানিক কথা বলতে হয়েছে।

এবার বিপিএলে প্রেসবক্সের ডাইনিংয়ে খাবার পরিবেশনা করছে ‘সেভেনহিল’ নামের একটি রেস্তরাঁ। গত তিন দিনে এ খাবার খেয়ে বিষক্রিয়াজনিত সমস্যায় অসুস্থ হয়েছেন অন্তত ২০ সাংবাদিক। বিসিবি সূত্রে জানা গেছে, শুধু সাংবাদিকেরাই নন, অসুস্থ হয়েছেন বিসিবি মিডিয়া বিভাগের কয়েকজন কর্মীও। এ ঘটনায় খাবার পরিবেশনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠান ও বিসিবির বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে প্রেসবক্সে। স্বাস্থ্যকর খাবার পরিবেশনার দাবিও উঠেছে। বিষয়টি বিসিবি সভাপতি পর্যন্ত গড়িয়েছে।

সন্ধ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান সাংবাদিকদের খাদ্য বিষক্রিয়ার কারণ ব্যাখ্যায় বলেছেন, ‘প্যাকেটে যদি অনেকক্ষণ খাবার থাকে, তখন সমস্যা হয়। এটা ওরা ১২ টার মধ্যে পৌঁছে দেয়। কেউ যদি ৩-৪টার দিকে খেতে যায়, এখানে সমস্যা হতেই পারে। তাৎক্ষণিকভাবে ওই জায়গাটা (খাবার পরিবেশনাকারী প্রতিষ্ঠান) বদল করতে বলা হয়েছে।’

ভবিষ্যতে যেন এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে, সেটির ব্যাপারে নাজমুলের পরামর্শ হচ্ছে, ‘সময় নির্ধারণ করে দেওয়া হবে। খাবার তো আর বেশিক্ষণ রেখে দেওয়া যাবে না। সময় থাকবে ১টা থেকে ৩টা পর্যন্ত বা সাড়ে ১২টা থেকে ৩টা পর্যন্ত। এর মধ্যেই আমরা দুপুরের খাবারের ব্যবস্থা করব। আমরা বৈষম্য করতে চাই না। প্রেসিডেন্ট বক্সে ঢাকা ক্লাব থেকে খাবার আসে। ওখানেও আসবে এবং আমরা বলেছি বুফে সার্ভ করতে।’

যেকোনো সিরিজ বা টুর্নামেন্টে প্রেসবক্সে কাজ করা সাংবাদিকদের জন্য দুপুর কিংবা রাতে খাবারের আয়োজন করেন আয়োজকেরা। শুধু আতিথেয়তার জন্যই নয়, কাজের পরিবেশ ও খেলা সুষ্ঠুভাবে আয়োজনের অংশ হিসেবেই এটা করা হয়।