MS Dhoni
MS Dhoni

ভারতের হয়ে সবশেষ খেলেছেন ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে। নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইনালের ওঠার লড়াইয়ে হারতে হয়েছিল ভারতকে। ক্রিজে থেকেও শেষ পর্যন্ত ম্যাচ জেতাতে ব্যর্থ হয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। এরপর আর ২২ গজে দেখা যায়নি ২০১১ বিশ্বকাপ জয়ী এই অধিনায়ককে। গুঞ্জন রয়েছে শিগগিরই অবসর নিতে চলেছেন ৩৮ বছর বয়সী এই তারকা। এরই মধ্যে ২০১৯-২০২০ ক্রিকেট মৌসুমের জন্য ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক চুক্তি প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)। ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদকালে জাতীয় দলের এই চুক্তিতে নেই ধোনির নাম।
বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার প্রকাশিত এই তালিকায় মোট চারটি ক্যাটাগরিতে ২৭ জন ক্রিকেটারকে ভাগ করা হয়েছে।

এ প্লাস ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা পাবেন ৭ কোটি টাকা। এ ক্যাটাগরিতে থাকাদের মিলবে পাঁচ কোটি টাকা, বি ক্যাটাগরিতে তিন কোটি ও সি ক্যাটাগরিতে যারা আছেন তারা পাবেন ১ কোটি টাকা করে।
এ প্লাস ক্যাটাগরিতে রাখা হয়েছে তিনজনকে। তিন ফরম্যাটের অধিনায়ক বিরাট কোহলি, ওয়ানডে ও টি-টোয়েন্টির সহ-অধিনায়ক রোহিত শর্মা ও পেসার জসপ্রীত বুমরাহ রয়েছেন এ প্লাস ক্যাটাগরিতে।
এ ক্যাটাগরিতে রয়েছেন আরও ১১ ক্রিকেটার। তারা হলেন- রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, মোহম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব ও ঋষভ পন্থ।

বি ক্যাটাগরিতে ঋদ্ধিমান সাহা, উমেশ জাদব, যুজবেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া ও মায়াঙ্ক আগারওয়ালের নাম রয়েছে।
সি ক্যাটাগরিতে রয়েছে কেদার জাদব, নবদ্বীপ সাইনি, দিপক চাহর, মনিশ পান্ডে, হনুমা বিহারী, শর্দুল ঠাকুর, শ্রেয়স আইয়ার, ওয়াশিংটন সুন্দর