কাতার বিশ্বকাপের ড্র ১ এপ্রিল

 কাতার বিশ্বকাপের ড্র ১ এপ্রিল



২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কাতারে অনুষ্ঠিত হবে ফিফা ফুটবল বিশ্বকাপ ২০২২। কাতারের পাঁচ শহরের ৮ দৃষ্টিনন্দন ভেন্যুতে হবে খেলা। সব আয়োজন শেষ পর্যায়ে। ইতোমধ্যে বাছাইপর্বের বৈতরণী পেরিয়ে কাতার বিশ্বকাপের টিকিট কেটেছে ২০টি দল। বাকি আছে আরো ১২টি টিকিট।
 
১ এপ্রিল কাতারের রাজধানীতে দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে (ডিইসিসি) বাংলাদেশ সময় রাত ১০টায় বিশ্বকাপের ড্র অনুষ্ঠান হবে। এর আগে ৩০টি দল বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করবে। বাকি দুটি দলের নাম জানা যাবে জুনে আন্তঃকনফেডারেশন প্লে-অফ শেষে।


ফিফার ইউটিব চ্যানেল ও ওয়েবসাইট, স্কাই স্পোর্টস ও টক স্পোর্টস সরাসরি অনুষ্ঠানটি সম্প্রচার করবে।
 
১৯৯৮ বিশ্বকাপ থেকে চলে আসা নিয়মানুযায়ী এবারের আসরেও অংশ নেবে ৩২ দল। এ নিয়মে এটাই শেষ বিশ্বকাপ হতে পারে। কারণ উত্তর আমেরিকায় ২০২৬ সালের বিশ্বকাপে অংশ নিতে পারে ৪৮ দল।
 
স্বাগতিক হওয়ার সুবাদে কাতার সবার আগে সরাসরি বিশ্বকাপের টিকিট হাতে পেয়েছে। আঞ্চলিক বাছাই পর্ব পেরিয়ে যোগ দেবে আরো ৩১ দল।

১৩ দল অংশ নিচ্ছে এবারের বিশ্বকাপে। আফ্রিকা থেকে সরাসরি অংশ নেবে ৫ দল, যা আগামীকাল নিশ্চিত হয়ে যাবে। এশিয়া ও লাতিন আমেরিকা থেকে সরাসরি চারটি সুযোগ পায় এবং আরো একটি দলের জন্য থাকে প্লে-অফ খেলার সুযোগ।

উত্তর-মধ্য (কনকাকাফ) আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের সরাসরি তিনটি এবং একটি দল ওশেনিয়া অঞ্চলের দেশের বিপক্ষে জুনের প্লে-অফ খেলে অংশ নেয়ার সুযোগ থাকছে।


স্বাগতিক হিসেবে কাতার ছাড়াও এরই মধ্যে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে, জার্মানি, ডেনমার্ক, ব্রাজিল, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ইরান, দক্ষিণ কোরিয়া, জাপান, সৌদি আরব, ইকুয়েডর, উরুগুয়ে ও কানাডা।

৩১ মার্চ প্রকাশিত ফিফা র্যাংকিংয়ের ভিত্তিতে চারটি পাত্রে দলগুলোকে বিভক্ত করা হবে। একটি পাত্রে থাকবে আটটি করে দল। টুর্নামেন্টের আয়োজক হিসেবে ‘এ’ গ্রুপের এক নম্বর দল হিসেবে পাত্র-১ এ থাকবে কাতার। একই পাত্রে বিশ্বকাপের টিকিট পাওয়া র্যাংকিংয়ের প্রথম সাতটি দল জায়গা পাবে।

 
বিশ্বকাপ নিশ্চিত করা পরের সেরা আট র্যাংকধারী দল থাকবে পাত্র-২ এ (৯ থেকে ১৬)। পাত্র-৩ এ থাকবে মূল পর্ব নিশ্চিত করা সেরা র্যাংকংধারী ১৭ থেকে ২৪ নম্বর দল। পাত্র-৪ এ থাকবে ২৫ থেকে ২৯ নম্বর সেরা র্যাংকংধারী দলগুলো, তাদের সঙ্গী দুটি আন্তঃকনফেডারেশন জয়ী দল ও উয়েফার পাথ-এ প্লে অফ বিজয়ী।





sportshulk.com -Its Incredibly Sporting . our main focus provide more in-depth sports related information to all internet user . Primary we focus on cricket & football . in near future we will provide all sports related information

Post a Comment

0 Comments